কেমন যাবে আপনার ২০২০

Rate this item
(4 votes)

কেমন যাবে আপনার ২০২০



মেষ


এ রাশির জাতকের পক্ষে বর্তমান বর্ষটি শুভাশুভ মিশ্র ফললাভের বৎসর। তবে অশুভ অপেক্ষা শুভফলের আধিক্যই লক্ষিত হয়। সারা বছরই মাঝেমধ্যে কোনও না কোনও শারীরিক ক্লেশভোগ করতে হবে। উদরপীড়া (প্লীহা-যকৃৎ সংক্রান্ত ব্যাধি), মূত্রাশয় ও ফুসফুস সংক্রান্ত রোগ, শ্লেষ্মা, শিরঃপীড়া প্রভৃতি শারীরিক ক্লেশের কারণ হবে। একাধিক বার আঘাতপ্রাপ্তিও অসম্ভব নয়। অর্থোপার্জন অনেক হবে। ব্যয়ও হবে বেশি, সুতরাং সঞ্চয় হবে অল্প। নিজের বা পরিবারের সদস্যগণের চিকিৎসার জন্য বহু অর্থ ব্যয় করতে হতে পারে। তবে দারিদ্রের লক্ষণ নেই। কর্মে পদোন্নতি ও বিদেশগমন যোগ দেখা যাচ্ছে। ঔষধের ব্যবসায় ও ভূমিক্রয়বিক্রয় কর্মে অধিক উন্নতিলাভের যোগ বিদ্যমান। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে সামান্য মনোমালিন্য হতে পারে, তবে তা বড় আকার ধারণ করবে না। হিতকারী একাধিক বন্ধু থাকলেও অধিক সংখ্যক বন্ধুর দ্বারা অনিষ্টের আশঙ্কাই প্রবল। পিতা-মাতার, বিশেষত মাতার, শারীরিক অবস্থা চিন্তা ও উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে। লেখাপড়ায় ও পরীক্ষায় সাফল্যের আশা আছে বটে, কিন্তু খুব বেশি ভাল ফল হবে বলে মনে হয় না। সন্তান-সন্ততির আচরণ মন্দ হবে না এবং তাদের বিদ্যাশিক্ষার ব্যাপারে আনন্দলাভের যোগ বিদ্যমান। ধর্মাচরণে মন আকৃষ্ট হবে। সদ্গুরুলাভ ও তাঁর উপদেশে আধ্যাত্মিক উন্নতিলাভ সম্ভব। শত্রু সম্বন্ধে বিশেষ সতর্ক থাকতে হবে। হঠকারী সিদ্ধান্তের ফলে ন্যায্য প্রাপ্তি থেকে বঞ্চিত হতে না হয়, সে দিকে দৃষ্টি রেখে ধীর ও শান্ত ভাবে সিদ্ধান্ত গ্রহণ সার্ব্বিক মঙ্গলপ্রদ হবে। এ বৎসর স্থাবর সম্পত্তিলাভের বৎসর। নূতন গৃহনির্মাণ যোগও দৃষ্ট হয়।

অর্থ: ব্যবসার দিকে অর্থ নিয়ে একটু টানাটানি হতে পারে, কিন্তু নিজের বুদ্ধিমত্তায় সেটা মিটিয়ে নিতে সক্ষম হবেন। পাওনা অর্থ আদায়ে একটু দেরি হবার যোগ। বুদ্ধির ভুলে অর্থ নষ্ট।
পরিবার: পরিবারের সকল সদস্যদের সঙ্গে সারা বছরই আনন্দে দিন কাটবে। স্বামী-স্ত্রীর ভিতর ঝগড়া ও ভালবাসা মিলিয়ে থাকবে। সন্তানের ব্যাপারে কোনও চিন্তা বাড়তে পারে।
সম্পর্ক: সম্পর্ক নিয়ে কোনও প্রকার চিন্তা বাড়তে পারে। প্রেমের জন্য বাড়িতে বিবাদ বৃদ্ধি। নতুন কোনও সম্পর্ক খুব ভাল করে চিন্তা ভাবনা করে ঠিক করুন।
জীবিকা: জীবিকার জন্য বাইরে যেতে হতে পারে। চাকুরির স্থানে কোনও অশান্তি থেকে একটু দূরে থাকুন। ব্যবসার জন্য সময় মধ্যম প্রকার। বাড়তি কোনও ব্যবসা চিন্তা করে ঠিক করুন।



বৃষ


এ রাশির জাতকের পক্ষ বৎসরটি খুব শুভ। কেবল মাত্র, মাঝে মাঝে কিঞ্চিৎ শারীরিক ক্লেশ ও অধিক অর্থব্যয় চিত্তচাঞ্চল্যের কারণ হতে পারে। প্লীহা-যকৃৎ সংক্রান্ত পীড়া, শিরঃপীড়া ও গলদেশ বিষয়ক ব্যাধিতে ক্লেশভোগ করতে হবে। অর্থোপার্জন ক্রমশ বৃদ্ধি পাবে। উপার্জিত অর্থের পরিমাণও হবে প্রচুর। ব্যয় অধিক হলেও সঞ্চিত অর্থের পরিমাণ নগন্য হবে না। এ বৎসর একাধিক স্থাবর সম্পত্তিলাভ হবে। লটারি প্রভৃতিতে প্রাপ্তির আশা অমূলক নয়। কর্মের জন্য দেশ-বিদেশ গমন সম্ভব। পদমর্যাদা বৃদ্ধিরও যোগ রয়েছে। নব গৃহনির্মাণ ও পুরাতন গৃহ সংস্কারে অনেক অর্থব্যয় হতে পারে। বিদ্যাশিক্ষায় মন আকৃষ্ট হবে না, পরীক্ষার ফল হবে মধ্যম। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে মনোমালিন্য এমনকি বিরোধও ঘটতে পারে। পত্নীর সঙ্গে বিরোধে লিপ্ত না হওয়া অবশ্য কর্তব্য। পত্নীর স্বাস্থ্য বিশেষ ভাল থাকবে না। পিতা-মাতার সঙ্গে মতবিরোধ ঘটতে পারে। বন্ধুবর্গের সঙ্গে রূঢ় আচরণ না করলে প্রায় সকল বন্ধুর দ্বারাই উপকার সাধিত হবে। পুরাতন শত্রুর ষড়যন্ত্রে বিপাকে পড়া অসম্ভব নয়। একাধিক নূতন শত্রু সৃষ্টি হবে। বর্তমান বর্ষে আঘাত প্রাপ্তির আশঙ্কা রয়েছে জেনে অতি সাবধানে চলাফেরা করতে হবে এবং সুকৌশলে শত্রুদের কাছ থেকে দূরে থাকতে হবে। সন্তান-সন্ততির শারীরিক ক্লেশ ও বিদ্যাচর্চায় অনীহা উদ্বেগের কারণ হবে। ধর্মকৃত্যে মন আকৃষ্ট হবে না। বর্তমান এবং ভবিষ্যৎ মঙ্গল চিন্তা করে ধর্মাচরণে প্রবৃত্ত হওয়া একান্ত আবশ্যক। একগুঁয়েমি ভাব ত্যাগ করলে সার্বিক সুফল লাভ হবে।

অর্থ: ফটকা কোনও আয় আসতে পারে, লটারি পাওয়ার যোগ দেখা যচ্ছে। আর্থিক ব্যাপারে কষ্ট কেটে যাবে। পাওনা আদায়ে অশান্তি বৃদ্ধি হলেও টাকা পেয়ে যাওয়ার সম্ভবনাই বেশি। ব্যবসার ব্যাপারে কোনও অপবাদ আসতে পারে।
পরিবার: পরিবারে একটি বিবাদ লেগে থাকবে। স্বামী-স্ত্রী মনোমালিন্য বাড়তে পারে। গুরুজনের সঙ্গে কোনও প্রকার মতের অমিল হতে পারে। মানসিক চাপ বাড়তে পারে।
সম্পর্ক: বাইরের কোনও মহিলা বা পুরুষের সঙ্গে নতুন ভাবে সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন। ভাল কোনও সম্পর্ক শত্রুতার কারণে নষ্ট হতে পারে। প্রেমের দিকে কোনও বিবাদ বৃদ্ধি হলেও মিটে যাবে।
জীবিকা: কর্মস্থানে কোনও শত্রু দ্বারা ক্ষতি হবার সম্ভবনা আছে। খুব সতর্ক থাকতে হবে। ব্যবসার দিকে লাভের পরিমাণ বাড়বে। আয় করতে একটু দূরে যেতে হতে পারে। চাকুরির স্থানে অশান্তি থেকে মুক্তি।



মিথুন


এ রাশির জাতক বর্তমান বর্ষে অনেক প্রতিকূলতার সম্মুখীন হবেন। সমগ্র বৎসরই দৈহিক ক্লেশভোগ করতে হবে। নানা কারণে মানসিক শান্তি বিঘ্নিত হবে। আয়-ব্যয়ের সমতা রাখা কঠিন হয়ে পড়বে। আয় মন্দ হবে না, কিন্তু ব্যয় হবে প্রচুর। সুতরাং সঞ্চয়ের আশা স্বল্প। একাধিক বার ঋণগ্রস্ত হওয়াও অসম্ভব নয়, ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত হবার যোগ রয়েছে। ঐ প্রাপ্য সম্পত্তি নিয়ে স্বজনবর্গের সঙ্গে বিরোধ এমনকি মামলা-মোকদ্দমায় লিপ্ত হয়ে পড়তে পারেন। ভ্রাতা-ভগ্নী ও তৎস্থানীয় ব্যক্তিবর্গের সঙ্গে সদ্ভাবে চিড় ধরা অসম্ভব নয়। পিতৃ-মাতৃ স্বাস্থ্যের অবনতির লক্ষণ স্পষ্ট। দাম্পত্য জীবনে শান্তিভঙ্গের আশঙ্কা থাকলেও বিচ্ছেদের আশঙ্কা নেই। বৎসরের প্রথম ভাগে অবিবাহিতের বিবাহযোগ লক্ষিত হয়। নতুন বন্ধুলাভের যোগ যেমন রয়েছে তেমনি একাধিক পুরাতন বন্ধুর সঙ্গে তিক্ততা সৃষ্টি ও যোগাযোগ ছিন্নের আশঙ্কা রয়েছে। ঘনিষ্ঠ কোনও বন্ধুর দ্বারা অনিষ্টের আশঙ্কা প্রবল। সন্তানদের আচরণে সামান্য স্বেচ্ছাচারিতা চিন্তা ও দুঃখের কারণ হলেও তা স্থায়িত্ব লাভ করবে না, বরং একটি সন্তানের কৃতিত্বে মুখ উজ্জ্বল হবে। আত্মীয়বর্গের মধ্যে একাধিক শত্রু সৃষ্টি বিশেষ চিন্তার কারণ হয়ে পড়তে পারে। ধর্মাচরণে সচেষ্ট হয়েও মানসিক চঞ্চলতা হেতু সুফল লাভের আশা অত্যল্প। অধিক স্বার্থপরতা, রূঢ় ভাষণ, স্বমত স্থাপনে উগ্রচেষ্ট প্রভৃতি দোষ পরিত্যাগ করতে হবে। ঈশ্বরে দৃঢ় বিশ্বাস স্থাপন পূর্বক ধর্মাচরণে মনযোগী হলে কর্মে আশাতিরিক্ত সাফল্য, পদমর্যাদা বৃদ্ধি ও অর্থাগম বৃদ্ধির সুযোগলাভ ত্বরাণ্বিত হবে।

অর্থ: এ বছর প্রচুর অর্থ ব্যয়ের সম্ভাবনা। ব্যবসার দিকে অর্থ নিয়ে চিন্তা থাকবে। বাড়তি কোনও ব্যবসা না করাই ভাল। পাওনা অর্থ আসতে পারে।
পরিবার: এই বছর পরিবারে দিকে কোনও চিন্তা বাড়বে না। সকলের সঙ্গে যোগাযোগ ভাল থাকবে। পরিবারের সকলের মন জয় করতে সক্ষম হবেন। পারিবারিক দায়িত্ব বৃদ্ধি।
সম্পর্ক: নতুন কোনও সম্পর্ক খুব ভাল হবে, ভাল যোগাযোগ আসবে। প্রেমের দিকে চিন্তা থাকবে না। বিবাহ ব্যাপারে কোনও যোগাযোগ আসতে পারে। পুরনো কোনও সম্পর্ক ঠিক থাকবে
জীবিকা: পুরোপুরি মনোযোগ জীবিকার ওপর রাখতে হবে, কারণ ব্যবসায় একটু চিন্তা বৃদ্ধি হতে পারে। আয় খুব ভাল হতে পারে । চাকুরির স্থানে কোনও ভাল যোগাযোগ আসতে পারে।



কর্কট


জাতক শুভ ফললাভ করবেন সুনিশ্চিত। অজীর্ণ, বায়ু-পিত্ত অম্লজনিত রোগ, নেত্রপীড়া প্রভৃতি কষ্টের কারণ হবে। এ বৎসর দীর্ঘ দিনের পুরাতন কোনও রোগের আরোগ্যলাভ সম্ভব। ধনভাব অতিশয় শুভ। বর্তমান বর্ষে অর্থোপার্জন খুব ভালই হবে, ব্যয় হবে অল্প। সুতরাং সঞ্চয় হবে প্রচুর। চাকুরিরত ব্যক্তির পদমর্যাদা বৃদ্ধি, অর্থাগম বৃদ্ধি, বিদেশ গমন, সুনামবৃদ্ধির যোগ বিদ্যমান। ব্যবসায়ীগণের পক্ষেও এ বৎসর সুবর্ণ সুযোগলাভের কাল সন্দেহ নেই। বিশেষত রফতানি বাণিজ্যে অধিক উন্নতিলাভ যোগ প্রবল। মধ্যে মধ্যে দাম্পত্য কলহ সৃষ্টি হবে, তবে তা স্থায়ী হবে না। নিজের বিশিষ্ট বিদ্যালাভ, পরীক্ষায় আশাতিরিক্ত সাফল্য প্রভৃতি যেমন বিশেষ আনন্দের কারণ হবে, তেমনই সন্তানের কৃতিত্বেও গৌরব বৃদ্ধি পাবে। সন্তানের স্বাস্থের প্রতি দৃষ্টি রাখা কর্তব্য। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে অসদ্ভাব ও সামান্য বিরোধের যোগ আছে বটে, তবে একটু সংযত থাকলে ঐ জাতীয় কুফলের কবল থেকে মুক্ত থাকা সম্ভব হবে। পিতা মাতার স্বাস্থ্যহানি বিশেষত মাতার স্বাস্থ্য নিয়ে ক্লেশভোগ চিন্তা ও উদ্বেগের সৃষ্টি হতে পারে। বন্ধুবর্গের সঙ্গে সদ্ভাব ক্ষুণ্ণ হবে না। ভ্রাতা বা ভগ্নী স্থানীয় কোনও বন্ধু দ্বারা বিশেষ উপকৃত হতে পারেন। প্রবল শত্রুজয়ী যোগ থাকবে বর্তমান বর্ষে। শত্রুর দ্বারা অনিষ্টের আশঙ্কা নেই বলা চলে। ধর্মকার্যে বিঘ্ন সৃষ্টি হলেও বৎসরের শেষ ভাগে ধর্মাচরণে মতিস্থির হবে বলে মনে হয়। সদ্গুরুলাভের যোগ দৃষ্ট হয়।

অর্থ: এই রাশির জাতক-জাতিকাদের আর্থিক ব্যাপারে কোনও চাপ থাকবে না। এ বছরের মধ্য ভাগে আর্থিক বিষয়ে বাড়িতে চিন্তা বাড়তে পারে। কিন্তু, সকল বাধা অতিক্রম করতে সক্ষম হবেন।
পরিবার: কোনও বিবাদের কারণে বাড়িতে চিন্তা বাড়তে পারে। পরিবারের সকলের সঙ্গে মাঝে মধ্যেই বিবাদ বাধতে পারে। পারিবারিক অশান্তি নিয়ে কারও সঙ্গে আলোচনা না করাই শ্রেয়।
সম্পর্ক: প্রেমের ব্যাপারে কোনও বিবাদ থেকে মুক্তি। নতুন সম্পর্ক ভাল হবে। পুরনো সম্পর্ক একটু মানসিক চাপ বাড়াতে পারে। অন্য কোনও ব্যক্তির জন্য অশান্তি বৃদ্ধি।
জীবিকা: এ বছর জীবিকা নিয়ে খুব একটা চাপ বাড়বে না। জীবিকার কোনও পরিবর্তন হতে পারে। ব্যবসার সাফল্যে আনন্দ পেতে পারেন।



সিংহ


বর্তমান বর্ষে এ রাশির জাতকের খুব ভাল বছর। আয় বা উন্নতির দিকে খুব ভাল সুযোগ পাবেন, কিন্তু শরীরের কিছু কষ্ট যেমন উদরপীড়া, বায়ু-অম্ল-শ্লেষ্মা ঘটিত ব্যাধি, অর্শাদি গুহ্যরোগ, চরণে আধাতপ্রাপ্তি বা বেদনানুভব জনিত ক্লেশভোগ অবশ্যাম্ভবী। চক্ষু ও মূত্রাশয়ে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। প্রভূত অর্থব্যয় হলেও তুলনামূলক ভাবে অধিক ধনসঞ্চয়ে সক্ষম হবেন। অধিক ব্যয় হবে কিন্তু অসদ্বব্যয় হবে না। প্রশাসনিক কর্মে লিপ্ত ব্যক্তিগণ ও ব্যবসায়ীগণ, বিশেষত ঔষধ ব্যবসায়ীগণ, উন্নতিলাভ করবেন অনেক বেশি। বিশেষ কোনও কৃতিত্ব প্রদর্শনের ফলে খ্যাতিলাভ ও সম্পদ বৃদ্ধি হতে পারে। ভাতৃভাব শুভাশুভ মিশ্রিত। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে একাধিক বার সদ্ভাব ক্ষুণ্ণ হওয়ার উপক্রম হতে পারে, তথাপি সদ্ভাব ছিন্ন হবে না। কোন এক ভ্রাতার (সম্ভবত জ্যেষ্ঠ ভ্রাতার) শারীরিক ক্লেশের জন্য মানসিক দুঃখভোগ অসম্ভব নয়। ক্ষেত্র বিশেষে জ্যেষ্ঠ ভ্রাতার শারীরিক অবনতি ঘটতে পারে। পুত্র-কন্যাদের স্বাস্থ্যের অবনতি যোগ দৃষ্ট হয় না। তাদের আচরণে মধ্যে মধ্যে মনঃকষ্ট সৃষ্টি হতে পারে, তবে তা সাময়িক। একটি সন্তানের কৃতিত্বপূর্ণ কাজের জন্য মুখোজ্জ্বল হবে ও আনন্দ বৃদ্ধি পাবে। পরীক্ষার ফল নিজের অনুকুলে থাকবে। গৌরবর্ণ এক নূতন সদবন্ধুলাভ ও তাহার প্রচেষ্টায় জাতকের কর্মের প্রসার ও প্রসিদ্ধিলাভ যোগ লক্ষিত হয়। অবিবাহিতদের বিবাহ, বিবাহিতের সুপুত্র লাভ সম্ভব। পিতৃ-মাতৃ স্বাস্থ্যের কিঞ্চিৎ অবনতি এবং তজ্জন্য অর্থব্যয়ের যোগ দৃষ্ট হয়। গুপ্তশত্রুর সম্বন্ধে সতর্ক থাকা প্রয়োজন। অবশ্য এ বৎসরে শত্রুকুল নতি স্বীকারে বাধ্য হবেন।

অর্থ: আর্থিক ব্যাপারে এ বছর খুব ভাল যোগাযোগ আসতে পারে। ব্যবসায় খুব ভাল উন্নতি হতে পারে। গোটা বছরই আর্থিক ব্যাপারে কোনও অসুবিধা হবে না।
পরিবার: বছরের মধ্য ভাগে বিবাহিত জীবন খুব ভাল কাটবে। পরিবারের সকলের সঙ্গে সম্পর্ক ভাল থাকবে। কোনও ছোট বিবাদ হঠাৎ অনেক দূর যেতে পারে।
সম্পর্ক: এ বছর কোনও নতুন সম্পর্কে জড়িয়ে পড়ার সম্ভাবনা, তাতে অশান্তি বাড়তে পারে। পুরনো সম্পর্ক নিয়ে একটু চিন্তায় থাকতে হবে। নতুন প্রেমের পথে চিন্তা-ভাবনা করে পা বাড়ানো দরকার।
জীবিকা: এ বছর জীবিকার ব্যাপারে খুব একটা চিন্তা বাড়বে না। ব্যবসায় নতুন যোগাযোগ হতে পারে। চাকরিতে উন্নতির যোগ আসতে পারে। তবে ব্যবসার জন্য দূরে যেতে হতে পারে।



কন্যা


এ রাশির জাতকের পক্ষে বর্তমান বৎসরটি খুব শুভ। ব্যবসার দিকে এই রাশির জাতক জাতিকারা প্রবল উন্নতির সুযোগ পেতে পারেন। ব্যবসা ও চাকরির স্থানে সুনাম পাবেন খুব ভাল। সঞ্চয়ের খুব ভাল হবে। তবে জীবনযাত্রা নির্বাহে অধিক আর্থিক ক্লেশভোগের আশঙ্কা নেই। বছরে দু’বার কিছু ঋণ করতে হতে পারে। কর্মক্ষেত্রে গোলযোগ সৃষ্টি হবে না। বদলিরও সম্ভাবনা আছে। বর্তমান বর্ষে বিদেশগমন খুব শুভ ফলদায়ক হবে বলে মনে হয়। চাকরিজীবীর পদোন্নতিতে বিঘ্ন সৃষ্টি হতে পারে। ব্যবসায়ীদের ব্যবসায়ে মন্দা ও কিছু অর্থনাশ যোগ দৃষ্ট হয়। বস্ত্র ও হোমিয়োপ্যাথি ওষুধের ব্যবসায়ীদের আশা আছে। দাম্পত্য কলহের আশঙ্কা প্রবল। অবিবাহিতের বিবাহ যোগ আছে। সন্তানদের স্বাস্থ্য মোটামুটি ভাল থাকবে। তাদের বিদ্যাচর্চার ফল শুভ হবে। ভাই-বোনদের সঙ্গে বিবাদ, মামলা-মোকদ্দমা প্রভৃতির আশঙ্কা রয়েছে। বন্ধুভাব শুভাশুভ মিশ্রিত। নিম্নশ্রেণির একাধিক বন্ধু (সহকর্মী) গোপনে ও প্রকাশ্যে বিরুদ্ধাচরণ করবে। বস্তুত, ওই বন্ধুদের আচরণ শত্রুর মতো হবে এবং তাদের চেষ্টা একেবারে বিফল হবে না। বাবা-মায়ের শরীর খুব ভাল থাকবে না। বিভিন্ন সমস্যায় মন বিক্ষিপ্ত থাকার ফলে ধর্মাচরণে বিশেষ মনোযোগ থাকবে না। তথাপি ধৈর্য্য সহকারে ঈশ্বর আরাধনায় মনোনিবেশ করলে অনেক সমস্যার সহজ সমাধান সম্ভব হবে।

অর্থ: এই বছর আর্থিক ভাগ্য খুব ভাল। ব্যবসায় অর্থ নিয়ে চিন্তা থাকবে না। ঋণ নিতে হতে পারে গৃহ নির্মাণের জন্য। পাওনা টাকা আদায়ে দেরি হতে পারে।
পরিবার: পরিবারের সকলের সঙ্গে সম্পর্কের ব্যাপারে অশান্তি বাড়তে পারে। আত্মীয়ের সঙ্গে কোনও সম্পত্তির ব্যাপারে বিবাদ বাড়তে পারে। স্ত্রী-র সঙ্গে বিবাদ লেগে থাকবে। সন্তান আপনার মতের বিরুদ্ধে কাজ করবে।
সম্পর্ক: এ বছর সম্পর্ক একটু ভাল হতে পারে। বাইরের কোনও সম্পর্ক নিয়ে বিবাদ বাড়বে। স্ত্রী-র সঙ্গে অন্য কোনও ব্যক্তির কারণে বিবাদ। পারিবারিক সম্পর্ক সুস্থিত থাকবে না।
জীবিকা: ব্যবসায়িক চিন্তা থেকে মুক্তি। চাকরিস্থলে ছোট অশান্তি থেকেই যাবে। খরচ বেশি হওয়ার জন্য সঞ্চয় কম হতে পারে। ব্যবসার দিকে আর্থিক জোগান ভাল থাকবে।



তুলা


এ রাশির জাতকের পক্ষে বর্তমান বর্ষটি শুভাশুভ মিশ্রিত। এ বৎসরে মধ্যে মধ্যে নানাবিধ রোগ ভোগ করতে হবে। উদরসংক্রান্ত ব্যাধি, দুষ্টক্ষত, আঘাতপ্রাপ্তি, রক্তপাত, অস্থিভঙ্গ, শিরা-উপশিরা স্বাভাবিক কর্মের ব্যতিক্রম, বায়ু ও রক্তচাপ আধিক্য প্রভৃতির মধ্যে একাধিক যোগে শারীরিক ক্লেশভোগ অনস্বীকার্য। কর্মক্ষেত্রে জটিলতা সৃষ্টি, ধনোপার্জনে বিঘ্ন, মাত্রাতিরিক্ত ধন ব্যয়, প্রভৃতির পলে মধ্যে মধ্যে দিশেহারা অবস্থার সৃষ্টি হতে পারে। ঋণগ্রস্ত হওয়া অসম্ভব নয়। শিক্ষক, অধ্যাপক ও গবেষকগণের মর্যাদাহানির যোগ প্রবল। চিকিৎসা ও সঙ্গীতশিল্পীদের পক্ষে ধনাগমের ক্ষেত্রে অবস্থা অনেকাংশে অনুকূল। অন্যান্য কর্মে লিপ্ত ব্যক্তিগণ অনেক জটিল সমস্যার সম্মুখীন হতে পারেন। দাম্পত্য জীবনে অল্প সমস্যা সৃষ্টি ও তার জন্য শান্তিভঙ্গ সম্ভব। পত্নীর স্বাস্থ্যের প্রতিও বিশেষ দৃষ্টিদান আবশ্যক। কারণ এ বৎসর পত্নীর স্বাস্থ্যের অবনতির আশঙ্কা। বৎসরের শেষভাগে অবিবাহিতের বিবাহ হতে পারে। তাদের পরীক্ষার ফল শুভ হবে। জাতকের নিজের পরীক্ষার ফল আশানুরূপ হবে বলে মনে হয় না। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে সামান্য মনোমালিন্যের যোগ রয়েছে বটে, তবে তা বৃহদাকার ধারণ করবে না। কিংবা তাদের সঙ্গে বিরোধও ঘটবে না। পিতা-মাতা উভয়েরই, বিশেষত পিতার জীবনসংশয়কর পীড়া অসম্ভব নয়। পিতৃসম্পত্তি লাভে ঝঞ্ঝাট সৃষ্টি হবে। বন্ধুভাব বড়ই অশুভ। বন্ধুবিচ্ছেদ কিংবা বন্ধুর দ্বারা অনিষ্টসাধন যোগ প্রবল। হিতকারী ভ্রাতৃস্থানীয় কোনও বন্ধুর আকস্মিক বিয়োগে অথবা মরণাপন্ন ব্যাধির ফলে বিশেষ চিন্তিত হয়ে পড়তে পারেন। শত্রুর সংখ্যা বৃদ্ধি পাবে। শত্রুর দ্বারা অনিষ্টও হবে অনেক। অতএব, শত্রুর বিষয়ে সম্পূর্ণ সতর্ক থাকা অবশ্যকর্তব্য। বাধাবিঘ্ন ঘটলেও এ বৎসর ধর্মাচরণে মনোনিবেশ সম্ভব হবে। সদগুরুলাভ ও আধ্যাত্মিক উন্নতিলাভ যোগ প্রবল।

অর্থ: এ বছর আর্থিক ব্যাপারে খুব ভাল সুযোগ হাতছাড়া হতে পারে। ব্যবসায় খুব ভাল অর্থ আসবে। চাকরিস্থলে কোনও বাধা থেকে মুক্তি লাভ। উন্নতির জন্য ভাল বছর। সঞ্চয় মধ্যম।
পরিবার: এ বছর পরিবারের জন্য খুব ভাল। ভাইয়ে ভাইয়ে বিবাদ মিটে যাওয়ার সম্ভাবনা। স্ত্রী-সন্তানের সঙ্গে খুব ভাল সম্পর্ক থাকবে।
সম্পর্ক: সকলের সঙ্গে সম্পর্ক ভাল থাকার সম্ভাবনা। প্রেমের ব্যাপারে কোনও ভাল খবর আসবে। পুরনো কোনও সম্পর্ক নিয়ে একটু চিন্তা বাড়তে পারে। নতুন কোনও সম্পর্ক না করাই ভাল।
জীবিকা: ব্যবসা থেকে খুব ভাল আয় হতে পারে। চাকরিস্থলে উন্নতির যোগ। আগের বছরের তুলনায় এ বছর আয় বাড়তে পারে। সব মিলিয়ে এ বছর জীবিকার দিকটা ভালই যাবে।



বৃশ্চিক


এই বছর আগের বছরের তুলনায় একটু ভাল হতে পারে, তবে খুব ভাল নয়। এই বছরের শেষের দিকে একটু ভাল উন্নতির যোগ আছে কিন্তু শারীরিক ভাবে একটু কষ্ট পেতে হতে পারে। নেত্ররোগ, শিরঃপীড়া, বাতরোগ, আঘাতপ্রাপ্তি, রক্তদুষ্টি, অজীর্ণ প্রভৃতি জাতকের দৈহিক ক্লেশের প্রধান কারণ হবে। পিত্তধার, জননেন্দ্রিয় ঘটিত ক্লেশভোগ চরম আকার ধারণ করবে পারে। ধনোপার্জন খারাপ হবে না। কিন্তু ব্যয়াধিক্য বশত সঞ্চয় হবে অল্প। অসৎ পথে ধনাগমের সুযোগ আসতে পারে। তবে ওই সুযোগ গ্রহণ করলে বিপদ ঘটবে। সমগ্র বৎসর, বিশেষত প্রথমার্ধে কনিষ্ঠভ্রাতার স্বাস্থ্যের সংশয়কারী অবস্থার সৃষ্টি হতে পারে। জাতকের নিজের মামলা-মোকদ্দমায় জড়িয়ে পড়া ও কারাদণ্ড ভোগের যোগ রয়েছে। পত্নীভাগ পূর্বাপেক্ষা শুভ। এ বৎসর পত্নীর শরীরের উন্নতি হবে এবং পত্নীর ভাগ্যে এ বৎসর ধনলাভ যোগ বিদ্যমান। সন্তানদের স্বাস্থ্য ভাল থাকবে না। তাদের লেখাপড়া ও পরীক্ষাফল আশাপ্রদ নয়। একটি সন্তানের (সম্ভবত প্রথম সন্তানের) অনুচিত আচরণ বংশের সম্মান নষ্ট করতে পারে। বাহিরে ব্যবসায় বেশি লাভবান হবেন না। শত্রুর চক্রান্তে মানহানি, ধনসম্পদ নষ্ট, গৃহে অগ্নিদাহ প্রভৃতি ঘটলে আশ্চর্য হবেন না। রাজনীতির সঙ্গে যুক্ত থাকলে অধিক বিপদ ঘটবে বলে মনে হয়। বন্ধুর দ্বারা উপকারের আশা কম। কোনও এক নিকট বন্ধুর বিশ্বাসঘাতকতায় চরম বিপদের সম্মুখীন হতে পারেন। পিতার শারীরিক অবস্থার সামান্য অবনতি ঘটলেও তাঁর অকালমৃত্যুর আশঙ্কা নেই। উত্তরাধিকার সূত্রে প্রাপ্য সম্পদ লাভে বঞ্চিত হতে পারেন। ধর্মাচরণে আগ্রহ বৃদ্ধি পেতে পারে, কিন্তু ধৈর্যের অভাব ও নানাবিধ সমস্যার জন্য নিবিষ্ট মনে ধর্মাচরণ সবসময় সম্ভব হবে না।

অর্থ: আর্থিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। খরচ বাড়তে পারে। তাই, সঞ্চয় একটু কম হবে। ব্যবসায় পাওনা অর্থের ব্যাপারে চাপ বাড়তে পারে। চাকরিস্থলে টাকাপয়সা আটকে যেতে পারে।
পরিবার: পরিবারে সকলের সঙ্গে সম্পর্কের ব্যাপারে একটু চিন্তা বাড়তে পারে। মায়ের সঙ্গে কোনও ছোট কারণে এ বছর বিবাদ বাড়তে পারে। ভাইয়ে ভাইয়ে সমস্যা মিটে যেতে পারে।
সম্পর্ক: গোপন শত্রুর কারণে সম্পর্ক নষ্ট হতে পারে। বাড়িতে সকলের সঙ্গে একটু বুঝে চলতে হবে। কারণ, বছরের মধ্য ভাগে বিবাদ বাধার সম্ভাবনা প্রবল। বাইরের কোনও সম্পর্কের ব্যাপারে চাপ বাড়তে পারে।
জীবিকা: জীবিকার ব্যাপারে কোনও রকমের চিন্তা বাড়তে পারে। ব্যবসার দিকে চাপ বৃদ্ধি। চাকরিস্থলে বিবাদ বাড়তে পারে। যতই চাপ বাড়ুক, ঋণ না করাই শ্রেয়। শেয়ারে একটু বাধা আসতে পারে।



ধনু


এই বছর অর্থভাগ্য খুব ভাল যাবে না। ব্যবসার দিকে একটু চিন্তা বাড়তে পারে। তবে শরীরের দিকে একটু কষ্ট বাড়তে পারে, যেমন অজীর্ণ, বাত, শিরা-উপশিরায় রক্ত চলাচলের বৈষম্য প্রভৃতি দৈহিক ক্লেশের কারণ হবে। লোভ ত্যাগ করে পরিমিত খাদ্যগ্রহণে যত্নবান থাকুন, না হলে দীর্ঘকাল পেটের রোগ ভোগ করতে হবে। উগ্রস্বভাব ত্যাগ করে শান্তভাব ধারণ ও মার্জিত ভাষায় কথা বলার চেষ্টায় অনেক সমস্যার কবল থেকে মুক্ত থাকতে পারবেন। এ বৎসর কোনও বিবাদ-বিসংবাদে লিপ্ত হবেন না। কারণ ওই বিবাদ দীর্ঘস্থায়ী হয়ে অনেক ক্ষতি করবে। শরীরের প্রতি যত্ন করা একান্ত আবশ্যক। ধনোপার্জন ভালই হবে। ব্যয় বেশি হলেও অর্থাভাবজনিত ক্লেশভোগ করবেন না। সঞ্চিত অর্থের পরিমাণ নগণ্য হবে না। নতুন গৃহনির্মাণ যোগ লক্ষিত হয়। পুরাতন গৃহের সংস্কারসাধনও সম্ভব হবে। উত্তরাধিকার সূত্রে কিছু সম্পত্তি পেতে পারেন। সন্তানের দেহপীড়ার জন্য মনোকষ্টের আশঙ্কা আছে। একাধিক বার সন্তানদের সঙ্গে মতবিরোধ ও মনোমালিন্যের সৃষ্টি হতে পারে, তবে তা স্থায়ী হবে না। ভ্রাতা-ভগ্নীদের স্বাস্থ্যহানির আশঙ্কা প্রবল। এ বৎসরে পরীক্ষায় শুভফলের আশা করতে পারেন। কোনও প্রতিযোগিতামূলক কর্মে বিশেষ কৃতিত্ব প্রদর্শন ও প্রশংসা লাভের যোগ বিদ্যমান। আপনার কাছ থেকে উপকারপ্রাপ্ত ব্যক্তিগণ আপনার নিন্দায় মুখর হবেন এবং আপনার অনিষ্টে আনন্দলাভ করবেন। পিতা-মাতার স্বাস্থ্যের অবনতি আপনার মনোবেদনার কারণ হবে। অবিবাহিতের বিবাহ এবং তজ্জনিত অশান্তি কিংবা পূর্ববিবাহিতের পত্নীর স্বাস্থ্যহানির জন্য মানসিক ক্লেশ অবশ্য স্বীকার্য। বিবাহের পর কর্মোন্নতি, ভাগ্যোন্নতি ও অর্থাগম বৃদ্ধির আশা করতে পারেন। কর্মসূত্রে বিদেশ গমন ও অধিক উন্নতিলাভেও আপনার পত্নীভাগ্য সহায়ক হবে। প্রশাসনিক কর্মে কিংবা রফতানিমূলক কর্মে অধিক উন্নতিলাভ যোগ দৃষ্ট হয়। ধৈর্য না হারালে গবেষণার ব্যাপারে সুফললাভ যোগ দৃষ্ট হয়। এ বৎসর আপনার অনিষ্ট করতে কেউ সক্ষম হবে না। অবশ্য আপনার বিরুদ্ধাচরণের সুযোগ যাতে তাঁরা না পান সে বিষয়ে আপনার প্রখর দৃষ্টি রাখতে হবে। ধর্ম-কর্মে মতি থাকবে এবং সদ্গুরুলাভ করে ঈশ্বর আরাধনায় ব্রতী হতে পারবেন।

অর্থ: আর্থিক চিন্তা মিটে যেতে পারে। তবে অর্থ বাদে বাকি ক্ষেত্রে একটু অভাব থাকতে পারে। ব্যবসায় মন্দা বাড়তে পারে। অফিসে একটু চিন্তা বাড়বে। তবে কোনও সমস্যাই দীর্ঘস্থায়ী হবে না।
পরিবার: পরিবারে বিবাদের আশঙ্কা রয়েছে। অশান্তি যত তাড়াতাড়ি সম্ভব মিটিয়ে নেওয়াই ভাল। প্রতিবেশীর সঙ্গে একটু বুঝে চলুন। ভাইয়ের সঙ্গে সম্পর্ক ভাল রাখার চেষ্টা করুন। স্ত্রীকে একটু সময় দিন। মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন।
সম্পর্ক: কিছু সম্পর্ক খুব ভাল থাকলেও কিছু সম্পর্কে চিড় ধরতে পারে। নতুন সম্পর্কের ব্যাপারে একটু চিন্তা ভাবনা করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। বাড়িতে সবার সঙ্গে সম্পর্ক ঠিক রাখার জন্য সকলের মন জুগিয়ে চলুন।
জীবিকা: জীবিকার ব্যাপারে তেমন কোনও সমস্যা নেই বললেই চলে। অফিসে খুব বুঝে চলবেন, গুপ্ত শত্রু বৃদ্ধি পেতে পারে। ছোট কোনও কারণে অশান্তির সৃষ্টি করতে পারে। ব্যবসায় বিবাদ বাড়তে পারে।



মকর


এই রাশির জাতকের পক্ষে বর্তমান বর্ষটি অনেকাংশে শুভবর্ষ। মধ্যে মধ্যে কিছু শারীরিক ক্লেশভোগ ও অভ্যন্তরীণ সমস্যা ভিন্ন অন্য সকল বিষয়েই শুভফল লাভের আশা বিদ্যমান। বায়ু-পিত্ত-রক্তব্যাধি, চক্ষুরোগ, বাতজ বেদনা দৈহিক কষ্টের কারণ হতে পারে। তবে সে কষ্ট সহ্যের সীমা অতিক্রম করবে না। ধনোপার্জন হবে প্রচুর, কিঞ্চিৎ অধিক ব্যয় করতে হলেও সঞ্চয় হবে অনেক। যে কোনও কর্মে লিপ্ত জাতক আর্থিক স্বাচ্ছন্দ্যলাভ করবেন। শিক্ষক, চিকিৎসক, ঔষধ ব্যবসায়ী ও রফতানিকর্মে লিপ্ত ব্যক্তিগণ অন্যদের অপেক্ষা অধিক অর্থোপার্জনের সুযোগ পাবেন এবং সফল হবেন। বিজ্ঞান-গবেষক ও প্রত্নতত্ত্ব বিষয়ক গবেষকগণ বিশেষ খ্যাতি লাভ করবেন। কর্মসূত্রে একাধিক বার বিদেশ গমনের প্রয়োজন হতে পারে এবং সে গমন শুভফলদায়ক হবে। পুত্র-কন্যার সংস্কারকর্মে, বিশেষত বিবাহসংস্কার কর্মে অধিক অর্থব্যয় হবে। এ বৎসর সন্তানদের স্বাস্থ্য পূর্বাপেক্ষা অনেক ভাল থাকবে। বিদ্যাচর্চাতেও তাদের আগ্রহ বৃদ্ধি পাবে এবং পরীক্ষার ফল শুভ হবে। উজ্জ্বল শ্যামবর্ণ একটি পুত্রের বিশেষ কোনও কৃতিত্বে আহ্লাদিত হবেন। ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে একাধিক বার মনোমালিন্য সৃষ্টি হতে পারে, তবে তা স্থায়ী হবে না। কনিষ্ঠ ভ্রাতা বা ভগ্নীর স্বাস্থ্যের অবনতির জন্য চিত্তচাঞ্চল্য অসম্ভব নয়। একাধিক বন্ধুর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। এ বৎসর বন্ধুর দ্বারা বিশেষ উপকারের আশা না করাই ভাল। নিম্নবর্ণীয় কৃষ্ণবর্ণ এক বন্ধু এই জাতকের কর্মক্ষেত্রে এবং উপার্জন পথে বিঘ্ন সৃষ্টির প্রয়াস পাবে, তবে বিশেষ সফল হবে না। পূর্ব শত্রুর অবসানের যোগ দৃষ্ট হয় বটে, তবে সে যোগ দুর্বল। অবিবাহিত ব্যক্তির বিবাহযোগ বিদ্যমান, আর ওই যোগ বৎসরের পরার্ধে প্রবল হবে। বিবাহিত ব্যক্তির দাম্পত্য সুখে চিড় ধরবে না, বরং পত্নীর সাফল্য এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্য সম্পদের জন্য বিশেষ আনন্দিত ও লাভবান হবেন। পত্নীর শারীরিক অবস্থার অবনতি ঘটবে না, তবে বায়ু ও অম্লরোগে মাঝেমধ্যে সামান্য কষ্ট হতে পারে। শত চেষ্টা করেও ধর্মাচরণে অধিক দূর অগ্রসর হওয়া সম্ভব হবে না। ধর্মকৃত্যে বাধাবিঘ্ন অনেক ঘটবে। তথাপি ঈশ্বর আরাধনায় সচেষ্ট থাকা প্রয়োজন।

অর্থ: এই বছর অর্থ ভাগ্য একটু আগের থেকে ভাল হতে পারে। আগের ঋণ একটু করে শোধ হতে পারে। ব্যবসার থেকে একটি অর্থ আসতে পারে। চাকুরির দিকে মধ্যম ভাব।
পরিবার: স্বামী-স্ত্রীর মধ্যে বিবাদ মিটে যাওয়ার সম্ভাবনা। ভাই বা বোনের সঙ্গে কোনও কারণে অশান্তির যোগ আছে। বাবার অর্থ নিয়ে বিবাদের আশঙ্কা।
সম্পর্ক: হঠাৎ পুরনো কোনও সম্পর্ক আবার ঠিক হতে পারে। প্রেমে নতুন ইঙ্গিত পাবেন। বাড়িতে স্ত্রীর সঙ্গে ভাল সম্পর্ক মানসিক আনন্দ এনে দেবে। বাইরের কিছু সম্পর্ক ঠিক থাকবে না।
জীবিকা: এই বছর জীবিকা একটু ভাল হতে পারে। ব্যবসায় ভাল সুযোগ আসতে পারে। অফিসে উন্নতির যোগ রয়েছে। নতুন কোনও জীবিকার পরিকল্পনা করতে পারেন।



কুম্ভ


বর্তমান বর্ষে কুম্ভরাশির জাতক ব্যবসায় প্রচুর আয় করতে পারবেন। ভাল কাজের জন্য কর্মক্ষেত্রে সুনাম পেতে পারেন। বাড়তি কোনও ব্যবসার দিকে যেতে পারেন। শরীর খুব ভাল থাকতে না-ও পারে। বায়ু ও রক্তচাপ বৃদ্ধি, আমাশয়াদি উদরপীড়া, বৃক্ক ও মূত্রাশয় ঘটিত বোগ, বাতব্যাধি প্রভৃতি দৈহিক ক্লেশের কারণ হবে। তবে অচল হয়ে পড়ে থাকার আশঙ্কা নেই। পায়ে আঘাত লাগলে অধিক কষ্টের কারণ হবে। অর্থোপার্জন ভাল হবে। ব্যয় কিছু বেশি হলেও সঞ্চয়ের পরিমাণ কম হবে না। অসহায় হবেন না। ব্যবসায় কিছু জটিলতা সৃষ্টি হতে পারে। তথাপি উপার্জন ব্যাহত হবে না। জন্মস্থান থেকে দক্ষিণদিকে কর্মে সহজে সাফল্য যোগ দৃষ্ট হয়। ভূমি ক্রয়-বিক্রয় যোগ। গৃহ নির্মাণে প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসায়ে এবং অস্ত্র ব্যবসায়ে লিপ্ত ব্যক্তিগণ অন্যান্যদের চেয়ে বেশি সুযোগ লাভ করবেন। সন্তানদের স্বাস্থ্য মোটামুটি ভাল থাকবে। কন্যার আকস্মিক কোনও রোগের জন্য বিশেষ চিন্তিত হয়ে পড়তে পারেন। সন্তানদের বিবাহ ব্যাপারে চিন্তা-উদ্বেগ ও মনঃকষ্টের যোগ দেখা যাচ্ছে। সন্তানদের পরীক্ষার ফল ভাল হবে। ভ্রাতৃ বিরোধের আশঙ্কা প্রবল। তাদের সঙ্গে মামলা মোকদ্দোমাও চলতে পারে। ভ্রাতা-ভগ্নিদের স্বাস্থ্যও ভাল থাকবে না। জাতকের নিজের পরীক্ষায় সাফল্যলাভ ব্যহত হবে না। পত্নীর স্বাস্থ্যহানির আশঙ্কা অমূলক নয়। একাধিক ভাল বন্ধুলাভের যোগ দৃষ্ট হয়। বন্ধুর অধিকাংশই এই জাতকের হিতসাধনে ব্রতী থাকবেন। পিতার শরীর ভাল বলা চলে না। তাঁর জীবনাবসানও অসম্ভব নয়। মায়ের শরীর অপেক্ষাকৃত ভাল থাকবে। তঁর সঙ্গে মতানৈক্যের অবসান ঘটতে পারে। শত্রুর বিষয়ে সতর্ক থাকা একান্ত কর্তব্য। ধর্মাচরণে বাধা-বিঘ্ন সৃষ্টি হলেও সচেষ্ট থাকলে সাফল্যলাভ ও তার সুফল প্রাপ্তির আশা অমূলক নয়। সদগুরুর উপদেশ এবং পিতৃস্থানীয় কোন ব্যক্তির সৎ পরামর্শে অনেক লাভবান হবেন।

অর্থ: ব্যবসায় মনোযোগ টিকিয়ে রাখতে পারলে ভাল অর্থ আসতে পারে। অফিসে উন্নতির যোগ থাকলেও বছরের শেষের দিকে সমস্যা আসতে পারে। বাড়তি কোনও ব্যবসা থেকে আয় হতে পারে।
পরিবার: বাড়িতে সকলের সঙ্গে ভাল সম্পর্ক থাকতে পারে। গুরুজনের প্রতি ভক্তি বাড়তে পারে। পরিবারে যদি কোনও বিবাদ থাকে, তা মিটে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।
সম্পর্ক: প্রেমের ক্ষেত্রে সম্পর্ক ভাল থাকবে। বাড়িতে স্বামী-স্ত্রী সম্পর্কে উন্নতি হতে পারে। বন্ধুদের সঙ্গে ব্যবহার ভাল হতে পারে। নতুন সম্পর্ক হওয়ার খুব ভাল সময়।
জীবিকা: জীবিকার ক্ষেত্রে খুব ভাল উন্নতি দেখা যাচ্ছে। চাকরি ভাল যোগাযোগ আসতে পারে। ব্যবসায় আরও ভাল ফল পাবেন। তবে নতুন কোনও ব্যবসা শুরু করার জন্য বছরটা খুব ভাল নয়।



মীন


এ রাশির জাতক বর্তমান বর্ষে বহু সমস্যার সম্মুখীন হবেন। আবার অনেক সমস্যারই সহজ সামাধানের পথ খুঁজে পাবেন। শরীর মোটেই ভাল থাকবে না। সারা বছরই কোনও না কোনও রোগভোগ করতে হবে। শরীরে কোনও ক্ষত সৃষ্টি হলে অবহেলা না করে সঙ্গে সঙ্গে ভাল চিকিৎসার ব্যবস্থা করবেন। তা না হলে বিপদে পড়তে পারেন। আঘাতপ্রাপ্ত রক্তপাত, অস্থিভঙ্গ প্রভৃতির আশঙ্কা বিদ্যমান। এ বছরে আপনার শরীরে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। অনেক সময় আয়-ব্যয়ের সমতা রাখা কঠিন হয়ে পড়বে। আয় মন্দ হবে না, কিন্তু ব্যয় হবে প্রচুর। সুতরাং সঞ্চয়ের আশা ক্ষীণ। বরং ঋণ করতে বাধ্য হতে পারেন। কর্মস্থলে গোলযোগ সৃষ্টি, কিছু বদনাম ও অর্থক্ষতি সম্ভাবনা। বদলি হবারও আশঙ্কা আছে। ব্যবসায়ীগণ সন্তর্পণে অগ্রসর হবেন, না হলে অনেক ক্ষতি হতে পারে। ভ্রাতা-ভগ্নিদের সঙ্গে সদ্ভাব বজায় থাকবে। তাদের দ্বারা উপকৃত হবেন। কোন এক ভ্রাতার সাফল্যে আনন্দ অনুভব করবেন। তাদের স্বাস্থ্য ভাল থাকবে। সন্তানদের শরীর ভাল না-ও থাকতে পারে। তাদের আচরণও আপনার মনোবেদনার কারণ হবে। সন্তানদের লেখাপড়ায় মন আকৃষ্ট হবে না। পরীক্ষার ফলও বেশি শুভ হবে বলে মনে হয় না। এ জাতকের নিজেরও লেখাপড়ায় অনীহা ও পরীক্ষায় অসাফল্যের যোগ রয়েছে। পত্নীর স্বাস্থ্যহানি বিশেষ চিন্তার কারণ হবে। তার শরীরে অস্ত্রোপচারের যোগ দৃষ্ট হয়। আঘাত লাগা ও অগ্নিদাহের আশঙ্কা অমূলক নয়, বন্ধুভাব শুভাশুভ মিশ্র, দু-একজন ভিন্ন অপর কোনও বন্ধু বিশেষ উপকারে আসবে না। হিতসাধক কোন এক নিকট বন্ধুর আকস্মিক মৃত্যু আপনাকে বিচলিত করে তুলতে পারে। পিতৃস্বাস্থ্যের ক্রমাবনতির লক্ষণ স্পষ্ট। পিতৃবিয়োগের আশঙ্কা অমূলক নয়। মাতার শরীর খুব ভাল না থাকলেও তাঁর বড় ধরনের কোনও রোগভোগের আশঙ্কা নেই। একাধিক নতুন শত্রুর কবলে পড়ে বিব্রত বোধ করতে পারেন। কোন প্রতিবেশীর সঙ্গে পুরনো শত্রুতা সহসা বৃদ্ধি পেতে পারে। তবে বছরের মধ্যভাগে ঐ শত্রুতা অবসান হওয়ার যোগ দৃষ্ট হয়। বিভিন্ন সমস্যায় জর্জরিত হওয়ার ফলে ধর্মাচরণে মনঃসংযোগ অসম্ভব হয়ে পড়বে। তথাপি চেষ্টায় সুফল পাবেন।

অর্থ: আর্থিক ব্যাপারে সতর্ক থাকলে সঞ্চয় ভাল হবে। অর্থ ভাগ্য খুব ভাল থাকবে এই বছর। ব্যবসায় অর্থ আসতে পারে। পাওনা টাকা আদায়ের ভাল সময়। নতুন কোনও ব্যবসা করার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। সঞ্চয় নিয়ে নিশ্চিন্ত থাকুন।
পরিবার: বছরের প্রথম দিকে পরিবারে কোনও ছোট বিবাদ বড় আকার নিতে পারে। গুরুজনের সঙ্গে আলোচনা করে সব কাজ করুন। ভাইয়ের সঙ্গে বিবাদের জন্য মানসিক চাপ বাড়তে পারে।
সম্পর্ক: অনেক দিনের পুরনো কোনও সম্পর্কে চিড় ধরতে পারে। প্রেমের ক্ষেত্রে বছরের মধ্যভাগে ভাল সময়। স্বামী-স্ত্রীর সম্পর্ক ভাল মন্দ মিশিয়ে থাকার যোগ দেখা যাচ্ছে।
জীবিকা: বছরের প্রথম দিকে জীবিকার জন্য দূরে যেতে হতে পারে। ব্যবসা ও চাকরি ক্ষেত্র ভাল যাবে। নিজের চেষ্টায় বাড়তি কিছু আয় হতে পারে। মোটের ওপর জীবিকা ভাল থাকবে এই বছর।

0 awesome comments!
Scroll to Top